বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
সর্বশেষ ::

মঞ্চ ভেঙে টয়লেট নির্মাণঃ কাজ বন্ধ করে দিলো যুবসমাজ

ডিডিপি নিউজ ২৪ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২ এপ্রিল, ২০২৩

ভাষা সৈনিকের নামে স্মৃতি মঞ্চের স্থলে নির্মাণ হচ্ছে রেলওয়ের পাবলিক টয়লেট: নির্মান কাজ বন্ধ করে দিলো স্থানীয় যুবসমাজ

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মাহবুব আহম্মেদ খান স্মৃতি মঞ্চ ভেঙে পাবলিক টয়লেট নির্মান করছে বাংলাদেশ রেলওয়ে পশ্চিম অঞ্চল। স্থানীয়দের আবেগের মঞ্চের জায়গায় নির্মিত পাবলিক টয়লেটের কাজ বন্ধ করে দিয়েছে ঈশ্বরদীর যুব সমাজ ও স্থানীয় বাসিন্দারা।

রবিবার (১ এপ্রিল) সকালে ঈশ্বরদী শহরের প্রাণকেন্দ্র ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মাহবুব আহম্মেদ খান স্মৃতি মঞ্চের স্থলে রেলওয়ের নির্মাণাধীন আধুনিক পাবলিক টয়লেটের নির্মাণ কাজ বন্ধে নেতৃত্ব দেন বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান যুবনেতা তৌহিদুজ্জামান দোলন বিশ্বাস।

এ সময় উপস্থিত ছিলেন, ঈশ্বরদী পৌর যুবলীগ নেতা সাজিদ মোর্শেদ খান রুশো, স্থানীয় বাসিন্দা, সামাজিক সংগঠন, সচেতন মহল সহ প্রমুখ।

উপস্থিত জনগন বলেন, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠকের নামে গড়া স্মৃতি মঞ্চের জায়গায় রেলওয়ে কর্তৃপক্ষ কিভাবে পাবলিক টয়লেট নির্মান করে! এ মঞ্চ ঈশ্বরদী মানুষের ঐতিহ্য, আবেগ, স্মৃতি ও বহু অনুভূতি জড়িয়ে আছে।

ষাট এর দশকে গড়ে ওঠা এ মঞ্চটি ঈশ্বরদীর ঐতিহ্যের প্রতীক।

এ সময় তারা রেলওয়ে কর্তৃপক্ষের কাছে ভাষা সৈনিক মাহবুব আহম্মেদ খান নামে একটি আধুনিক স্মৃতি মঞ্চ পুণঃর্নির্মাণের দাবি জানায়।
উল্লেখ্য, মাহবুব আহম্মেদ খান ছিলেন একজন ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক। অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান ভাষার মাসেই গুড়িয়ে দেয়া হয় ভাষা সৈনিকের নামে প্রতিষ্ঠিত পাবনার ঈশ্বরদীর ঐতিহ্যবাহী ‘মাহবুব আহমেদ খান স্মৃতি মঞ্চটি’। গত ফেব্রুয়ারী মাসে ঈশ্বরদী শহরের প্রাণকেন্দ্র রেলওয়ে বুকিং অফিসের পাশে অবস্থিত এ ঐতিহ্যবাহী ভাষা সৈনিকের মঞ্চ গুড়িয়ে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ভাষা সৈনিকের নামে মঞ্চ গুড়িয়ে দেয়াকে কেন্দ্র করে ঈশ্বরদী শহরের মানুষ ক্ষোভে ফুসে ওঠেন। স্থানীয় জনপ্রতিনিধি, সামাজিক সংগঠন, সচেতন মহল মানববন্ধন করে একটি আধুনিক ভাষা সৈনিক মাহবুব আহমেদ খান স্মৃতি মঞ্চের দাবি জানায়।

মূল বাজারের সামনেই গড়ে ওঠা বেশ কিছু দোকান উচ্ছেদ করা হয়। অভিযানের সময় ঈশ্বরদীর ঐতিহ্যবাহী ‘মাহবুব আহমেদ খান স্মৃতিমঞ্চ’ টিও ভাঙা পড়ে। ঈশ্বরদীবাসীর আবেগ, অনুভুতি, পুরনো অনেক স্মৃতি জড়িয়ে আছে এই মঞ্চটিকে ঘিরে। ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ এবং তৎপরবর্তীকালে সকল আন্দোলন-সংগ্রামের ডাক দেওয়া হয়েছে এই মঞ্চ থেকে। যেকোনো রাজনৈতিক সভা, সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান এই মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হতো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Copyright 2020 © All Right Reserved By DDP News24.Com

Developed By Sam IT BD

themesba-lates1749691102
error: Content is protected !!