সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
সর্বশেষ ::
পাবনায় বিরোধের জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা আজ পবিত্র শবে বরাত চালক ছাড়াই ৭০ কিলোমিটার চলল ট্রেন, আতঙ্কে যাত্রীদের ছোটা ছুটি মাতৃছায়া কিন্ডার গার্টেন স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত ঈশ্বরদী থেকে নিরুদ্দেশ হওয়া শিক্ষিকা ও দুই ছাত্রের উদ্ধার আন্ত উপজেলা কিন্ডার গার্টেন অ্যাসোসিয়েশন ঈশ্বরদীর নতুন কমিটি গঠন ঈশ্বরদী শহরকে পরিচ্ছন্ন করতে অভিযানে নামলেন গালিবুর রহমান শরীফ এমপি দেড় বছর পর জানা গেল সে ভুয়া পুলিশ আড়ানী রেলস্টেশন থেকে টিকিট কালোবাজারি গ্রেফতার সংরক্ষিত আসনে মহিলা সংসদ সদস্য পদ প্রার্থী মাহজ্যাবিন শিরিন পিয়ার সংবাদ সম্মেলন

জনপ্রিয় গীতিকার সুরকার ও চিত্র পরিচালক গাজী মাজহারুল আনোয়ার এর প্রথম মৃত্যু বার্ষিকীতে গভীর শ্রদ্ধা নিবেদন

ডিডিপি নিউজ ২৪ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

আঞ্জুমান আরা ।।  জয় বাংলা, বাংলার জয়, একতারা তুই দেশের কথা বলরে এবার বল, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়, জন্ম আমার ধন্য হলো, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার, যার ছায়া পড়েছে, শুধু গান গেয়ে পরিচয়, ও পাখি তোর যন্ত্রণা, এই মন তোমাকে দিলাম, চোখের নজর এমনি কইরা, তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয় এমন অসংখ্য গানের জনপ্রিয় গানের সুরকার ও গীতিকার
গাজী মাজহারুল আনোয়ার। তাঁর ঝুলিতে আছে ২০ হাজারের মতো গান। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে তিনি অসংখ্য জনপ্রিয় গান লিখেছেন। বিবিসি বাংলা তৈরিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় রয়েছে তাঁর লেখা জয় বাংলা বাংলার জয়, একতারা তুই দেশের কথা বলে রে এবার বল, ও একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়ে তিনটি গান। যেগুলোর গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।

গাজী মাজহারুল আনোয়ার একজন বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, রচয়িতা, গীতিকার ও সুরকার।

তিনি ১৯৪৩ সালের ২২শে ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন।

আজ তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে জানাই গভীর শ্রদ্ধা ও অসীম ভালোবাসা।

গাজী মাজহারুল আনোয়ার ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। প্রথম চলচ্চিত্র ‘আয়না ও অবশিষ্ট’ জন্য গান লেখেন ১৯৬৭ সালে। চলচ্চিত্রের সাথে যুক্ত হওয়ার পর থেকে কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখাতেও দক্ষতা দেখান তিনি। তাঁর পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নান্টু ঘটক’ ১৯৮২ সালে মুক্তি পায়। তাঁর পরিচালিত চলচ্চিত্রের সংখ্যা ৪১ টি।

গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক লাভ করেন।
সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার লাভ করেন ২০২১ সালে।
স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন।
পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাস পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ড, ডেইলি স্টার কর্তৃক লাইফ টাইম অ্যাওয়ার্ড, এস এম সুলতান স্মৃতি পদকসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন এই গুণীজন।

তিনি ২০২২ সালের ৪ সেপ্টেম্বর মৃত্যু বরণ করেন।
গুণীজন আপনি বেঁচে থাকবেন আপনার সৃষ্টিতে, অপার শ্রদ্ধায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Copyright 2020 © All Right Reserved By DDP News24.Com

Developed By Sam IT BD

themesba-lates1749691102
error: Content is protected !!