বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন
সর্বশেষ ::
সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর ক্ষুদে বিজ্ঞানী নিহত লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলে গনহত্যা দিবস পালিত ঈশ্বরদীতে র‌্যাবের ঝটিকা অভিযান, পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের সময় ১২ জন গ্রেফতার ঈশ্বরদীতে ছাত্রদলের মহতি উদ্যোগ, বোতলজাতপানি, স্যালাইন ও শরবত বিতরন কুষ্টিয়ায় ট্রেনে কাটা পড়ে পুলিশ কর্মকর্তা নিহত যথাযথ গুরুত্বের সাথে ঈশ্বরদীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত ঈশ্বরদীতে ভুয়া কানাডিয়ান হাইকমিশনার গ্রেপ্তার নিখোঁজের সাতদিন পর ঈশ্বরদীতে সাগর এর অর্ধগলিত মরদেহ উদ্ধার পাবনায় বিদ্যুৎ স্পষ্ট হয়ে মাদ্রাসা শিক্ষকের মৃত্যু পাবনায় স্কুল কলেজ পড়ুয়া মেয়েদের ছবি ব্ল্যাকমেইলিং করার অভিযোগে চারজন গ্রেফতার

দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষ, আওয়ামী লীগের স্বতন্ত্র ও নৌকার প্রার্থীদের দ্বন্দ্ব প্রকাশ্য রূপ নিচ্ছে

ডিডিপি নিউজ ২৪ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

বিএনপি বিহীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ডামি’ প্রার্থী কৌশল নিয়ে এগুচ্ছে ক্ষমতাশীন দল আওয়ামী লীগ। দলীয় নীতিনির্ধারণী পর্যায়ের সূত্রগুলো বলছেন, নির্বাচনকে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ করতেই এমন কৌশল দলটির। দলের নমনীয়তার সুযোগ দিয়ে অনেক স্বতন্ত্র প্রার্থী নৌকা প্রার্থীদের বিরুদ্ধে দাঁড়িয়ে গেছে। এর ফলে নির্বাচন মাঠে শুরু হয়ে গিয়েছে দ্বন্দ্ব, তা প্রকাশ্যেও আসছে। তবে আওয়ামী লীগ সূত্রগুলো জানিয়েছে, কৌশলগত কারণেই এ বিষয়টি করা হয়েছে। তবে ‘ফ্রি স্টাইলে’ স্বতন্ত্র প্রার্থীদের যেমন রাখা হবে না এটা যেমন সত্য, তেমনি কোন কোন আসনে বিষয়টি রাখা হবে এটাও এখন ঠিক হয় নি। আওয়ামী লীগের নেতারা বলছেন, মনোনয়ন জমা দেওয়ার আগে-পরে এমন ঘটনা ভাবাচ্ছে দলকে। পরিস্থিতি এখনই নিয়ন্ত্রণ না করা গেলে তা চরম আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা করছেন তাদের অনেকেই।

গত রোববার জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনে ‘নৌকার মাঝি’ দেয় আওয়ামী লীগ। এর আগে একই দিনে দলীয় ৩ হাজার ৩শ ৬২জন মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে বৈঠক করে বিভিন্ন আসনে ‘ডামি’ প্রার্থী দেওয়ার নির্দেশনা দেন দলীয় প্রধান শেথ হাসিনা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী ঘোষণার কয়েক ঘণ্টা আগে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়ে শেখ হাসিনা অনেক আসনে ‘ডামি’ প্রার্থীদের দাঁড়ানোর বিষয়ে নির্দেশনা দেন। যাকে ‘সবুজ সংকেত’ মেনে নিয়ে নির্বাচনী মাঠ গরম করতে শুরু করে দিয়েছেন আওয়ামী লীগের ‘স্বতন্ত্র’ প্রার্থীরা। ওই সভায় মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ নির্বাচিত হতে না পারে। সে ক্ষেত্রে একাধিক ডামি প্রার্থী রাখতে মত দেন দলীয় প্রধান।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ৩০০টি আসনে মোট ২ হাজার ৭১৩টি মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে ৩২টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন ১ হাজার ৯৬৬ জন। আর স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৭৪৭ জন। এ মধ্যে সিংহভাগই আওয়ামী লীগের।

তবে একটি দলীয় সূত্রগুলো বলছে, যারা দলের ‘ডামি’ প্রার্থী হবেন তাদের দলীয় প্রার্থীর সঙ্গে দলের প্রার্থীরা সঙ্গে সংঘর্ষে জড়াবেন না। এসব প্রার্থী কখনোই মূল প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী হবেন না। কিন্তু এই বিষয়টির সুযোগ হিসেবে নিয়ে সারা দেশেই নৌকার প্রার্থীদের বিরুদ্ধেই দাঁড়িয়ে গেছে অনেক ‘স্বতন্ত্র’ প্রার্থী। এর ফলে নির্বাচনী মাঠে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কাও দেখছেন আওয়ামী লীগের অনেক নেতা। গত কয়েকদিনে বেশ কয়েকটি জায়গায় দলের নেতাদের মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। কয়েকটি জায়গায় এসব দ্বন্দ্ব সংঘর্ষের পর্যায়ে পৌছে গেছে। ফলে বিবাদে জড়াচ্ছেন অনুসারীরা। মনোনয়ন জমা দেওয়ার পর নির্বাচনী মাঠে এ দ্বন্দ্ব চরম আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা করছেন দলের অনেক নেতা। বিষয়টি নিয়ে দলের কেন্দ্র থেকেও ভাবা হচ্ছে। গতকাল শুক্রবারও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ঢালাওভাবে সবাই স্বতন্ত্র নির্বাচন করবে বিষয়টা এমন নয়। ১৬ তারিখ পর্যন্ত দলীয়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

দলীয় সূত্রগুলো বলছেন, এর আগে দলীয় প্রার্থীর বিরুদ্ধে দাঁড়ালে দলে বিদ্রোহী বিবেচনা করে দল থেকে বহিস্কারের মত সিদ্ধান্তও এসেছিল। তবে ২০১৪ সালের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচন করে অনেক নেতা সংসদ সদস্য হন। এ বিষয়টি নিয়ে দেশে বিদেশে ব্যাপক সমালোচনার মধ্যে পরতে হয়েছিল আওয়ামী লীগ সরকারকে। অপর দিকে বিএনপির মত বড় দল নির্বাচনে আসছে না এসব বিবেচনায় নিয়েই আওয়ামী লীগ এবার স্বতন্ত্র প্রার্থী হওয়ার কৌশলে গিয়েছে। এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও আসে নি। আগামী ১৭ ডিসেম্বরের পরই এমব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে আওয়ামী লীগ।

সারা দেশের স্থানীয় পর্যায় থেকে খবর আসছে, প্রায় সব আসনেই স্বতন্ত্র মনোনয়ন জমা দেওয়ার পর কোথাও বর্তমান সংসদ সদস্যের সঙ্গে দলের স্থানীয় প্রভাবশালী নেতাদের একটি দ্বন্দ্ব শুরু হয়ে গিয়েছে। যা নির্বাচনকে কেন্দ্র করে হয়েছে। সবাই আওয়ামী লীগের হওয়ায়, কেউ কাউকে কথাবার্তায়, আচরণে কোনও ছাড় দিচ্ছেন না। বিষয়টি শেষ পর্যন্ত চরম আকার ধারণ করতে পারে বলে দলের কেউ কেউ আশঙ্কা করছেন।

গত বৃহস্পতিবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে শরীয়তপুরের নড়িয়ায় নৌকার প্রার্থী এনামুল হক শামীমের সমর্থকদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থী যুবলীগের কেন্দ্রীয় সভাপতিমন্ডলীর সদস্য ও প্রয়াত ডেপুটি স্পিকার কর্ণেল স্পিকার শওকত আলীর ছেলে ডা. খালেদ শওকত আলীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। জানা গেছে, দু’ পক্ষ থেকেই বিপুল পরিমাণ ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। এ সময় উভয় পক্ষের নেতারাই আহত হয়েছেন। তাদের নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও মাজেদা শওকত হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই দিন রাত সাড়ে ৯টার দিকে নড়িয়া বাজার এলাকায় এ সংঘর্ষের সূত্রপাত হয়। এর পর দফায় দফায় সংঘর্ষ এবং ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে মধ্যরাত পর্যন্ত। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

এ দিকে, গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের স্বতন্ত্র প্রার্থী প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মেয়ে ফারজানা রাব্বি বুবলির গাড়ি বহরে হামলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই স্বতন্ত্র প্রার্থীর অন্তত ২০ সমর্থক আহত হয় এবং তাদের কমপক্ষে ৫টি মোটরসাইকেল ভাঙচুর করে নৌকা প্রার্থীর সমর্থকরা। ৩০ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সাঘাটা উপজেলার জুমারবাড়ি এলাকায় হামলা করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Copyright 2020 © All Right Reserved By DDP News24.Com

Developed By Sam IT BD

themesba-lates1749691102
error: Content is protected !!