বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
সর্বশেষ ::

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন উদ্বোধন হবে আগামীকাল

ডিডিপি নিউজ ২৪ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২

আগামীকাল রূপপুরে দ্বিতীয় ইউনিটের পারমাণবিক চুল্লি স্থাপন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দেশরত্ন আওয়ামীলীগ সভাপতি বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা।

স্টাফ রিপোর্টার।।

 

ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের মূল যন্ত্র রি-অ্যাক্টর প্রেশার ভেসেল (পারমাণবিক চুল্লি) স্থাপন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ রি-অ্যাক্টর চুল্লি স্থাপন উদ্বোধন করবেন।
পারমাণবিক চুল্লি স্থাপন অনুষ্ঠানকে ঘিরে ঈশ্বরদীর রূপপুরে সাজ সাজ রব পড়ে গেছে। অনুষ্ঠানকে বর্ণাঢ্য করার জন্য উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে সবার মধ্যে কর্মব্যস্ততা দেখা গেছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রসাটমের মহাপরিচালক্ অ্যালেক্সি লিখাচেভ। তিনি বুধবার সকালে হেলিকপ্টারযোগে ঢাকা হতে অনুষ্ঠানস্থলে এসে পৌঁছাবেন বলে জানা গেছে।
রবিবার থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রূপপুরে অবস্থান করছেন। মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান থেকে শুরু করে উচ্চপদস্থ কর্মকর্তারা শিগিগরই এসে পৌঁছাবেন। ইতিমধ্যে রাশিয়া থেকে বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও রুশ সাংবাদিকরা আসতে শুরু করেছেন। সরাসরি এই চুল্লি স্থাপন সম্প্রচারের জন্য প্রায় ৫০ জন সংবাদকর্মী ঢাকা থেকে আসছেন বলে জানা গেছে। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, আমরা দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করছি। এরই মধ্যে প্রথম ইউনিটের ৭৫ ভাগ ভৌত-অবকাঠামো কাজ সম্পন্ন হয়েছে। একই সঙ্গে দ্বিতীয় ইউনিটের কাজও দ্রুতগতিতে এগিয়ে নেওয়ায় এখানে রি-অ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপন হচ্ছে। প্রতিটি যন্ত্র সর্বোচ্চ পরীক্ষানিরীক্ষার ধাপ পেরিয়ে নকশা অনুযায়ী বসানো হচ্ছে। এজন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সনদ নিতে হয়েছে।
এর আগে ২০২১ সালের ১০ অক্টোবর ঢাকা থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ইউনিটের রি-অ্যাক্টর প্রেশার ভেসেল বা পরমাণু চুল্লিপাত্র স্থাপন উদ্বোধন করেছিলেন। বাংলাদেশের ইতিহাসে এটি দেশের সবচেয়ে বড় প্রকল্প। প্রতিদিন তিন শিফটে দেশিবিদেশি প্রায় ২৫-২৬ হাজার মানুষ এ প্রকল্পে দিনরাত কাজ করেছেন।
রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা আণবিক শক্তি করপোরেশন রসাটমের সহযোগিতায় ঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে। চুক্তি অনুযায়ী থার্ড প্লাস জেনারেশনের ১ হাজার ২০০ + ১ হাজার ২০০ ইউনিটের মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন দুটি ইউনিটের কাজ দ্রুতগতিতে এগিয়ে নেওয়া হচ্ছে। ২০২৫ সালের ডিসেম্বরে প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Copyright 2020 © All Right Reserved By DDP News24.Com

Developed By Sam IT BD

themesba-lates1749691102
error: Content is protected !!