সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ ::
শেখ হাসিনা হত্যা চেষ্টা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জাকারিয়া পিন্টু গ্রেফতার ঈশ্বরদী পৌরসভার বাজেট ঘোষণা পদ্মা সেতু শুধু অবকাঠামোই নয় বাংলাদেশ ও বাঙালির অহংকার এবং মর্যাদার –প্রধানমন্ত্রী ঈশ্বরদীতে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার ঈশ্বরদীতে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক লাঞ্ছিত, ক্যামেরা ছিনতাই পাবনায় কবি ইদ্রিস আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের শ্রমিকের মৃত্যু সাংবাদিকদের যা মানতে হবে পদ্মা সেতু উদ্বোধনের দিন সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত মাদকের সাথে আমাদের আপোষ নেই —পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বিপিএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপন অক্টোবরে

ডিডিপি নিউজ ২৪ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ১৬ মে, ২০২২

 

স্টাফ রিপোর্টার।।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে আউটার কন্টেইনমেন্ট ডোমের প্রাক-সংযোজন কাজ শুরু হয়েছে। চলতি বছরের অক্টোবর মাসে এই ডোম স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে সোমবার (১৬ মে) প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানিয়েছেন। ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে রসাটম প্রকৌশল শাখার অঙ্গপ্রতিষ্ঠান ট্রেস্ট রসেম।
এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের রাশিয়ান পরিচালক আলেক্সি দেইরি এ প্রসঙ্গে জানান, “বিদ্যুৎ ইউনিট নির্মাণে আউটার কন্টেইনমেন্ট ডোম স্থাপন সিভিল ওয়ার্কের চুড়ান্ত ধাপ হিসেবে বিবেচিত হয়। এরপর স্বয়ংক্রিয় (প্যাসিভ) তাপ অপসারণ ব্যবস্থার কাঠামো ও যন্ত্রপাতি স্থাপন করা সম্ভব হয়ে থাকে, যা ফিজিক্যাল স্টার্ট-আপের জন্য গুরুত্বপূর্ণ”।
আউটার কন্টেইনমেন্ট ডোম উপর এবং নীচ দু’টি অংশ নিয়ে গঠিত যা নির্মাণ কর্মীদের কাছে ‘হেড পিস’ এবং ‘স্কার্ট’ হিসেবে পরিচিত। নীচের অংশে থাকে ১২টি আলাদা সেগমেন্ট এবং কংক্রীট রিইনফোর্সমেন্টসহ প্রতিটির ওজন ১৮টন। অন্যদিকে উপরের অংশটি ১৭টি সেগমেন্টে বিভক্ত। পূরো ডোমটির সংযোজন হবে মাটিতেই। উভয় অংশ ইন্সটলেশনের পর এর ওপর কংক্রীট ঢালাই সম্পন্ন করা হবে।
তিনি জানান, আউটার কন্টেইনমেন্ট ডোমের প্রস্তুতি, সংযোজন, ইন্সটলেশন এবং কংক্রীটিং এর জন্য সাধারণত প্রয়োজন হয় ১,১৫১দিন, যা বিদ্যুৎ ইউনিট নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে দীর্ঘ সময়। তবে, এই সময়কাল ৫৮৪দিনে কমিয়ে আনার জন্য রূপপুর এনপিপিতে একটি বিশেষ আরপিএস প্রকল্পের অধীনে কাজ চলছে।
প্রসঙ্গত: রাশিয়ার কারিগরী ও আর্থিক সহায়তায় নির্মীত হচ্ছে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ এর ডিজাইন প্রনয়ন ও জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Copyright 2020 © All Right Reserved By DDP News24.Com

Developed By Sam IT BD

themesba-lates1749691102
error: Content is protected !!