সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:০২ অপরাহ্ন
সর্বশেষ ::
পাবনায় কবিকণ্ঠে সম্প্রীতির কবিতা পাঠ ও মানববন্ধন অনুষ্ঠিত একটি বিশেষ কলাম–মন ও মানুষ–গুলজার হোসেন খান লালপুরে ৪ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার ঈশ্বরদীতে নবনির্মিত কৃষি ভবন ও জাতীয় ইঁদুর নিধন সপ্তাহের উদ্বোধন ঈশ্বরদী একটি জনগুরুত্বপূর্ণ উপজেলা —বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী ঘরের শত্রু বিভীষণ —লেখক সাংবাদিক মুনমুন আক্তার ঈশ্বরদী-আটঘরিয়ায় শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্ন করতে পুলিশের বিশেষ মহড়া অনুষ্ঠিত একুশে পদকপ্রাপ্ত নাট্যাভিনেতা ডঃ এনামুল হক আর নেই কবি ও শিল্পী আলহাজ্ব সাইদুল ইসলামের ইন্তেকাল, জংসন ডিডিপির শোক প্রকাশ জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণের কাজ শুরু করেছি –প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাতাসে করোনা ছড়ায়!

ডিডিপি নিউজ ২৪ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১

ঢাকা অফিস।।

 

বাতাসেও ছড়াচ্ছে করোনা। আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ল্যানসেটের বুলেটিনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। গবেষকদের দাবি, কোভিড সৃষ্টিকারী ভাইরাস সার্স-কোভ-২ প্রধানত বাতাসেই ছড়াচ্ছে। তারা জানিয়েছেন, ড্রপলেটের মাধ্যমে করোনা ছড়ানোর প্রবণতা এখন প্রথম সারির দেশগুলোয় নেই বললেই চলে। গবেষকরা বলছেন, ল্যানসেটের কাছে এর প্রমাণ রয়েছে। আর সেই কারণেই তারা সচেতন করেছে বিশ্বকে।
বর্তমান পরিস্থিতি বলে দিচ্ছে, করোনা এখন মারণ আকার নিয়েছে বলেও দাবি করেছেন চিকিৎসকরা। ফলে ঘনঘন হাত ধোয়া, কিংবা মুখ ঢেকে রাখার প্রচলিত নিয়ম আর কতদিন বিশ্বকে রক্ষা করতে পারবে? আর তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডার ছয় বিশেষজ্ঞ। বিশেষজ্ঞদের টিমে রয়েছেন সিআইআরইএস এবং ইউনিভার্সিটি অফ কলোরাডো বোল্ডারের কেমিস্ট হোসে লুইস জিমেনেজ।

জিমেনেজের কথায়, ‘বাতাসের মাধ্যমেও করোনা ছড়ায়। এর প্রমাণ হাতে আসার পর চমকে গিয়েছিলাম। বড় ড্রপলেটের মাধ্যমে ট্রান্সমিশন একেবারে বন্ধ হয়ে গেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য পাবলিক হেলথ এজেন্সিকে এখনই বিষয়টি নিয়ে ভাবতে হবে। হাওয়ায় করোনা সংক্রমণ কী উপায়ে প্রতিরোধ করা যায়, সেটাও নির্ধারণ করা জরুরি।’

ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের গবেষক ত্রিশ গ্রীনহলের নেতৃত্বে ছয় সদস্যের গবেষক দল ইতোমধ্যেই এয়ারবরন কোভিড ছড়ানোর বিষয়টি নজরে এনে ১০ পাতার রিসার্চ পেপার জমা দিয়েছেন। তাদের গবেষণা পত্রে সর্বপ্রথম উল্লেখ রয়েছে স্ক্যাজিট কোয়ার আউটব্রেকের ঘটনার। ওই ক্ষেত্রে একজনের থেকেই ৫৩ জন সংক্রমিত হয়েছিলেন।

গবেষকদের পর্যবেক্ষণ, কাছাকাছি আসা কিংবা ছোঁয়ার মাধ্যমে ওই সংক্রমণ ঘটেনি। তাহলে ওই ক্ষেত্রে কীভাবে ছড়াল করোনা? প্রশ্ন তুলে তারা জানান, বদ্ধ পরিবেশে বাতাসের মাধ্যমেই ছড়িয়েছিল করোনা। সর্বোপরি বদ্ধ ঘরে নাকি করোনা ছড়ানোর প্রবণতা অনেক বেশি। বিশেষজ্ঞ টিমের দাবি, বাইরে করোনা যত ছড়ায়, তার চেয়ে অনেক বেশি ছড়ায় বন্ধ ঘরের মধ্যে।

ল্যানসেটের তরফ থেকে বলা হয়েছে, অ্যাসিম্পটোমেটিক বা প্রিসিম্পটোমেটিক করোনা আক্রান্তদের মধ্যে হাঁচি কিংবা কাশির উপসর্গ নেই। অথচ ৪০ শতাংশ ট্রান্সমিশন তাদের থেকেই হচ্ছে। এভাবে করোনা ছড়িয়ে পড়ার পদ্ধতিকে সাইলেন্ট ট্রান্সমিশন বলে উল্লেখ করেছে সংস্থা। তাদের দাবি, বর্তমানে বিশ্বের বুকে কোভিড ছড়াচ্ছে এই সাইলেন্ট ট্রান্সমিশনের মাধ্যমেই। সূত্র : বিজনেস টুডে, টাইমস অব ইন্ডিয়া।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Copyright 2020 © All Right Reserved By DDP News24.Com

Developed By Sam IT BD

themesba-lates1749691102
error: Content is protected !!